মাসুদ রানা কৃষ্ণপক্ষ রিভিউ

উপন্যাসের নাম: মাসুদ রানা কৃষ্ণপক্ষ
সিরিজ: মাসুদ রানা
খন্ড: ১ ও ২
লেখক: কাজী আনোয়ার হোসেন

মাসুদ রানা সিরিজ নিয়ে আমার অনেক আগে থেকেই কৌতুহল ছিল। এ সিরিজের একটি মাত্র উপন্যাস আমার পড়া ছিল। সে উপন্যাসটা পরেই আমার অন্যান্য উপন্যাস পড়ার আগ্রহ জন্মায়। আর এ উপন্যাসটি পড়ার জন্য আমার এক সহপাঠী অনুরোধ করেছিল। আমি তাকে ধন্যবাদ জানাই উপন্যাসটি পড়তে বলার জন্য। যদিও পরে আমাকে কটু কথা শুনতে হয়েছিল। যাইহোক। আমিয়ে রিভিউ এর প্রথম অংশে উপন্যাস সম্পর্কে আমার মতামত জানাবো এবং পরের অংশে উপন্যাসটির সারাংশ তুলে ধরবো।

©The Daily Star

আমার মতামত:


নিঃসন্দেহে একটি ভালো উপন্যাস। তবে গোয়েন্দা উপন্যাস এর সাথে এটি তেমন সাদৃশ্যপূর্ণ নয়। বলা যেতে পারে একটা রোমাঞ্চকর গল্প যেখানে গোয়েন্দা এবং সৈনিক উভয়ের মিশ্রণ আছে। উপন্যাসটির অনেক ভালো দিক আছে। তাই এর যে বিষয়গুলো ভালো লাগেনি সেগুলো আমি আগে তুলে ধরছি। 

আমার ভালো না লাগার কারণ:

  • উপন্যাস টা আমার কাছে অনেক জায়গায় প্রাপ্ত বয়স্কদের জন্য মনে হয়। অথচ অনেক শিশু কিশোর এ সিরিজের উপন্যাসের ভক্ত। তাই আমার মনে হয়েছে উপন্যাসটি লেখার সময় এই কথাটি মাথায় রাখা উচিত ছিল।
  • কিছু কিছু জায়গা অনেক সাদামাটা মনে হয়েছে। গল্পের নায়ক যে খুব সহজেই জিতে যাবে তারও অনেক ইঙ্গিত পাওয়া যায়।
  • অবিশ্বাস্য ধরনের কিছু ঘটনা উল্লেখ করা হয়েছে। যা সাধারণ ভাবে কখনোই সম্ভব নয়।
  • উপন্যাসে সামরিক চরিত্রগুলোকে অনেকটা হাস্যকর ভাবে উপস্থাপন করা হয়েছে। আমি বিশ্বাস করি সামরিক বাহিনীর চরিত্র এত সাদামাটা হয়না। আবার তাদের কাজের ধারা ও হাস্যকর। এসব বিষয় সামরিক অফিসারদের কাছে কখনোই আশা করা যায় না।
  • গুরুত্বপূর্ণ একটি মিশনে বিশেষ বাহিনী দিয়ে আক্রমণ করতে এতটা সময় লাগে এমন কথা বিশ্বাস করতে হবে রাজি নই। এছাড়া সেখানে যথেষ্ট পরিমাণ রসদ এর ঘাটতি ছিল।
  • উপন্যাসটি আমার কাছে বড় মনে হয়েছে এবং কিছু জায়গায় অহেতুক তথ্য উপস্থাপন করা হয়েছে।

এসব বিষয় আমার কাছে ভালো লাগেনি। তবে আগেই বলেছি উপন্যাসটির অনেক ভালো দিক আছে। এবার সে বিষয়ে আসা যাক।

আমার ভালো লাগার কারণ:

  • বাংলা সাহিত্যে এটি একটি গুরুত্বপূর্ণ সংযোজন।
  • রোমাঞ্চকর উপন্যাস হিসেবে বাংলা সাহিত্যে নিশ্চিতভাবে বলা যায় এটি একটি দুর্দান্ত উপন্যাস।
  • প্লটগুলো অনেক গুছানো।
  • ভাষা সাবলীল।
  • নতুন প্রজন্মকে সামরিক বাহিনীতে যোগ দিতে উৎসাহ যোগায়।
  • বাংলাদেশের সামরিক বিভাগের শক্তির অনেকটা প্রমাণ দেয়।
উপন্যাসটির আরো অনেক ভালো দিক রয়েছে কিন্তু তা বললে উপন্যাসটি পড়ার মজা হারিয়ে যাবে।

উপন্যাসটির না পড়ে যদি শুধুমাত্র উপন্যাসটি কি ধরনের এবং এর প্লট গুলো কি ধরনের তা জানার ইচ্ছা থাকে তবে এখানে ক্লিক করুন।

Comments

Popular posts from this blog

সুন্দর এ বসুধা।