কেন ডাক্তার হতে চাই?

ডাক্তার শব্দটার সাথে আমার সম্পর্ক খুব ছোটবেলা থেকেই। আব্বুর স্থেটেস্কোপ বুকে লাগিয়ে লাব-ডাব শোনা, মুখের কাছে এনে মাইক্রোফোন আর হেডফোন হিসেবে খেলা, স্ফিগ্মোম্যানোমিটার চাপ দিয়ে দিয়ে ফুলে তোলা, আব্বুর কাছে প্রেশার মাপা শিখে নেওয়া এসবই আমার চিকিৎসাবিজ্ঞানের দিকে ঠেলে দেয়। এর পর ছিল আমার মায়ের এক বুক ভরা স্বপ্ন। ক্লাস ১-২ থেকেই আমাকে যেমন খুশি তেমন সাঁজ প্রতিযোগিতায় ডাক্তার বানিয়ে দিতেন। কত কী করে যে আমার মাপের আপ্রোন খুঁজে বের করতেন। সে এক হুলস্থুল কারবার। প্রতিযোগিতার আগে আব্বু আমাকে বিপি কী, জ্বর হলে কী ঔষধ খেতে হয় তা শিখিয়ে দিতেন। আমার এসবে উত্তেজনা থাকতো চরমে। কী মজা! আমি ডাক্তার!


কিন্তু এখন যখন ঐ দিনগুলোর কথা ভাবি তখন বুঝতে পারি এর পিছনে আমার বাবা-মার কত আশা, কত স্বপ্ন জড়িয়ে আছে। আর এখন এর সাথে মিশেছে আমার স্বপ্ন। ডাক্তার হব! হতেই হবে!
কেন হতে হবে?
বাবা-মার আশা পূরণ করতে হবে। হাসপাতালের নানা অনিয়ম দূর করতে হবে। যখন দেখি লাইনে দাঁড়ানোর পরেও কেউ উড়ে এসে ঝুড়ে পরে ডাক্তারের কামড়ায় ঢুকে পরে তখন মনে হয় ডাক্তার হতেই হবে। যখন দেখি ডাক্তার ইচ্ছে মত ঔষধ লিখেই যাচ্ছেন অথচ ব্যক্তিগত চেম্বারে অন্য ডাক্তার ২-৩টার বেশি ঔষধ লিখেন না তখন মনে হয় ডাক্তার হতেই হবে। সাধারণ মানুষের সাথে এ অবিচার বন্ধ করতেই হবে। ঔষধ কম্পানির টাকা খেয়ে সাধারণ জনগনকে নিঃস্ব করে দেওয়ার প্রতিযোগিতায় উন্মত্ত হয়ে আছে কিছু গলা-কাটা চিকিৎসক তখন একটা উদাহরণ তৈরীর জন্য হলেও ডাক্তার হতে চাই। টাইফয়েড হওয়ার পরেও যে ডাক্তার কোনো রোগ নির্ণয় না করে আমার সাথে দু লাইন কথা না বলে ঔষুধ লিখেই যায় তাদের ভাত মারতে হলেও ডাক্তার হতে হবে। করোনার সকল উপসর্গ থাকার পরেও যে ডাক্তার এক গাঁদা ঔষধ লিখে দেয় কিন্তু করোনার কোনো টেস্টের উল্লেখ করে না তাদের প্রতি আমার যেমন ঘৃণা আছে তেমন ঘৃণা যেন অন্য কারও না হয় সে জন্য ডাক্তার হতে হবে।
মানুষের জন্য কাজ করতে চাই। ছোটবেলার সেই "Aim in Life" এর ভূয়া কথাগুলোর আশা আমি কাউকে দিতে চাইনা। বিনমূল্যে চিকিৎসা দেওয়ার জন্য ডাক্তার হতে চাইনা। আমি চাই সবার আগে আমি একজন ভালো মানুষ হই। মানুষকে তাদের ন্যায্য পাওনাটুকু দিতে চাই। এজন্যই আমি ডাক্তার হতে চাই।

কখনও যদি ডাক্তার নাও হতে পারি আমি আফসোস করে থেমে থাকবো না। এগিয়ে যাব। আমি ডাক্তার হতে পারিনি এর জন্য দুঃখ করলে চলবে না। আমার স্বপ্নগুলো যেভাবেই হোক পূরণ করব। হয় কোনো আমলা হয়ে। না হয় কোনো স্বৈরাশাসক হয়ে।

Comments

Popular posts from this blog

সুন্দর এ বসুধা।